1. admin@protidinjonotarchok.com : admin :
রবিবার, ২৫ জুলাই ২০২১, ১১:০৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
শ্রীপুরে গায়ে পেট্রোল ঢেলে জ্বলছে দিয়ে দোকানে ভাংচুর ও লুটপাট গাজীপুরের হামলার শিকার সেই ছাত্র নেতা মাসুমের মৃত্যু! পীরগঞ্জে অসহায়দের মাঝে ঈদুল আজহা উপলক্ষে গোস্ত বিতরণ করা হয় কোরবানির মাংস ভাগাভাগিতে ব্যস্ত যশোরের মানুষ রংপুরের পীরগঞ্জে বিএনপির ত্বত্তাবধানে করোনা পর্যবেক্ষণ সেল ও হেল্প সেন্টার এর শুভ উদ্ভোদন বরগুনা বেতাগীতে সাবেক ইউপি সদস্যকে পিটিয়ে হত্যা করোনা মহামারীতে ১০০ পরিবারের পাশে দাঁড়ালেন,কাশিপুর আদর্শ যুব সংঘ ও পাঠাগার করোনা মহামারীতে ১০০ পরিবারের পাশে দাঁড়ালেন,কাশিপুর আদর্শ যুব সংঘ ও পাঠাগার কলারোয়ায় সেবা’র কার্যক্রম এগিয়ে নিতে জাপা নেতা মশিউর রহমানের আর্থিক সহায়তা প্রদান পবিত্র  ঈদুল আযহা’র শুভেচ্ছা জানিয়েছেন  শারফুল ইসলাম

কঠোরভাবে সারাদেশে পালিত হচ্ছে লকডাউন

ডেস্ক নিউজ
  • আপডেট টাইম: শুক্রবার, ২ জুলাই, ২০২১
  • ৩২ বার দেখা

নিউজ ডেস্ক : – করোনাভাইরাসের উচ্চ সংক্রমণ ঠেকাতে সরকার ঘোষিত সপ্তাহব্যাপী কঠোর লকডাউনের প্রথম দিনে আজ বিধি-নিষেধ বাস্তবায়নে ভোর থেকেই দেশের বিভিন্নস্থানে ব্যাপক তৎপর রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। জেলাসমূহের গুরুত্বপূর্ণ সড়কে চেকপোস্ট বসিয়ে যানবাহনে তল্লাশি ও পথচারীদের বাইরে বের হওয়ার কারণ জিজ্ঞাসা করছে পুলিশ। অহেতুক ঘোরাঘুরির কারণে কোথাও-কোথাও জরিমানা করা হচ্ছে।

প্রতি জেলার প্রতিনিধিরা জানান,ময়মনসিংহ : সকাল থেকেই নগরীতে দু’একটি অটোরিকশা ছাড়া তেমন কোন যান চলাচল চোখে পড়েনি।নগরীর বিভিন্ন মোড়ে-মোড়ে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে সশস্ত্র বাহিনীর সদস্য ছাড়াও পুলিশ,আনসার এবং আর্মড পুলিশ ব্যাটালিয়ানের টহল রয়েছে।বিশেষ কারণ ছাড়া সাধারণ মানুষ বের হলে তাদের জিজ্ঞাসাবাদ করে ছেড়ে দিচ্ছে এবং কারণ দর্শাতে না পারলে জরিমানা করে বাসায় পাঠিয়ে দেয়া হচ্ছে। এর সাথে বের হওয়া ব্যক্তিগত যানবাহন থামিয়ে জরিমানার পাশাপাশি কারণ দর্শানো হচ্ছে। জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক জানান, সংক্রমণ রোধে লকডাউন বাস্তবায়নে জেলায় ১৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ৫ প্লাটুন সেনা বাহিনী, ২ প্লাটুন বিজিবি ছাড়াও পুলিশ, আনসার এবং আর্মড পুলিশ ব্যাটালিয়ানের টহল অব্যাহত থাকবে।

নারায়ণগঞ্জ : জেলায় সকাল থেকে সব ধরনের যান্ত্রিক যানবাহন চলাচল বন্ধ রয়েছে। কিছু পণ্যবাহী ট্রাক, কাভার্ডভ্যান চললেও তাদেরও বিভিন্ন মোড়ে-মোড়ে ম্যাজিস্ট্রেট এর কাছে জবাবদিহি করতে হয়েছে। সকাল ৮টায় চাষাড়া মোড়ে এম্বুলেন্সও চেক করে ছাড়তে দেখা যায়। বেশ কয়েকটি বাসকে এ মোড়ে নামিয়ে বাস ঘুরিয়ে চলে যেতে বাধ্য করে জেলা প্রশাসকের নির্বাহী ম্যাজিস্ট্রেট মেহেদী হাসান ফারুক। তিনি জানান, জরুরি পরিষেবা ছাড়া আর কোনো গাড়ি আমরা চলতে দিচ্ছিনা। জরুরি পরিষেবার অযুহাতে অন্য কেউ যাতে না বের হতে পারে সেটিও আমরা লক্ষ্য রাখছি। শীতলক্ষ্যা নদীর পূর্বপাড় বন্দরঘাট দিয়ে শ্রমিকরা পার হতে পারলেও ট্রলারে পনের জনের বেশি উঠতে দেয়া হচ্ছিলো না। স্বাভাবিক সময়ে পঞ্চাশ-ষাট জন পার হয় ট্রলারে। ফলে পূর্বপাড়ে শত-শত গার্মেন্ট শ্রমিককে পারাপারের আশায় দাঁড়িয়ে থাকতে দেখা যায়। মহল্লার ভেতরে ভেতরে কিছু অটোরিক্সা, মিশুক চলাচল করলেও তারা মেইন রোডে আসেনি। মহল্লায়ও মানুষজনের চলাচল ছিলো বেশ কম।নারায়ণগঞ্জের জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেন, করোনা সংক্রমণ রোধে সরকারি বিধিনিষেধ কার্যকর করতে সেনাবাহিনীর ৫টি দল ও ৩ প্ল্যাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। এছাড়া জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেটদের নেতৃত্বে ২০ টিম ও জেলা পুলিশের ৩১টিম কাজ করছে। আইনশৃঙ্খলা বাহিনীকে সহযোগিতার জন্য রোভার স্কাউট ও রেড ক্রিসেন্টের সেচ্ছাসেবকদের নির্দেশনা দেওয়া হয়েছে।

লক্ষ্মীপুর : যানজটের শহর লক্ষ্মীপুর এখন জনশুন্য হয়ে অনেকটাই ফাঁকা রয়েছে। জরুরী পরিষেবায় নিয়োজিত কিছু যানবাহন ও দোকান ছাড়া সরকারি-বেসরকারি অফিস আদালত, বিপনী বিতান, গণপরিবহন বন্ধ রয়েছে। সকাল থেকে লকডাউন কার্যকর করতে মাঠে কাজ করছে আইন শৃঙ্খলা বাহিনী। জেলার গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে পুলিশি তৎপরতা দেখা গেছে। স্থানীয়দের জরুরী প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হতে নিষেধ করা হচ্ছে। নির্দেশনা অমান্য করলে পুলিশি জেরার মুখে পড়তে হচ্ছে অনেককে। এরআগে লক্ষ্মীপুর জেলা প্রশাসক মো. আনোয়ার হোছাইন আকন্দ স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তির মাধ্যমে সরকারের কঠোর লকডাউন ও বিভিন্ন বিধি নিষেধ সম্পর্কে স্থানীয় জনগণকে অবহিত ও সতর্ক করা হয়।

রাঙ্গামাটি : সকাল ৬টা থেকে সকল দোকানপাট ও শপিং মল বন্ধ রয়েছে। তবে মুদিদোকান, কাঁচা বাজারসহ ওষুধের দোকান খোলা রয়েছে।  দেশের রিকশা বিহীন এই শহরে অটোরিকশা বন্ধ থাকায় কার্যত সরকারের বিধি নিষেধ সফল ভাবে পালিত হচ্ছে।জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান জানান, সরকারি নির্দেশনা অনুযায়ী লকডাউন পালন নিশ্চিত করতে শহরের বিভিন্ন পয়েন্টে-পয়েন্টে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে এবং জেলা প্রশাসনের পক্ষ থেকে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে বেশ কয়েকটি মোবাইল টিম শহরের বিভিন্ন পয়েন্টে কাজ করছে।  জেলা প্রশাসনের সাথে সেনাবাহিনী-বিজিবি-পুলিশ-র্যাব ও আনসার বাহিনীর সদস্যরা লকডাউন পালন নিশ্চিত করতে সহযোগিতা করছে। পাশাপাশি জনসাধারণকে সচেতন করতে জেলা তথ্য অফিসের পক্ষ থেকে শহরের বিভিন্ন এলাকায় মাইকিং করে লকডাউন পালন করার জন্য অনুরোধ করা হচ্ছে।

কুমিল্লা (দক্ষিণ) :জেলায় স্বাস্থ্য বিধি নিশ্চিতে জেলা প্রশাসনের ৯ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে সকাল ৯ থেকে কাজ করছেন।নগরীর বিভিন্ন পয়েন্ট একযোগে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।এ সময় বিনা কারণে সড়কে ঘোরাফেরার কারণে ৪ জন যুবককে আটক করা হয়েছে।নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আবু সাঈদ বাসসকে বলেন, দেশব্যাপী কঠোর লকডাউনের অংশ হিসেবে কুমিল্লার মানুষের স্বাস্থ্য বিধি মানতে আমরা নগরীর বিভিন্ন স্থানে মোবাইল কোর্ট পরিচালনা করছি। এসময় বিনা কারণে ঘরের বাহিরে সড়কে ঘোরাফেরার কারণে ৪ জনকে আটক করা হয়েছে।  স্বাস্থ্য বিধি মানতে কুমিল্লার বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম মুস্তাফিজুর রহমান, শামীম আরা,  মাজহারুল ইসলাম , আশিক উন নবী তালুকদার, নাছরীন সুলতানা, ফাহিমা বিনতে আক্তার,  তাসমিন আক্তার ও কানিজ ফাতিমা।

নড়াইল : জেলায় সকাল থেকে বাস, ইজিবাইক, ভ্যানসহ যানবহন চলাচল বন্ধ রয়েছে। ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে তবে নিত্য প্রয়োজনীয় এবং মাছসহ কাচা বাজার খোলা রয়েছে। শহরের গুরুত্ব পূর্ণস্থানে পুলিশ মোতায়েন করা হয়েছে, পাশাপাশি তল্লাশিও চালানো হচ্ছে। পুলিশ টহলের পাশাপাশি শহরে সোনাবাহিনীর সদস্যদের টহল দিতে দেখা গেছে। জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান বলেন, জেলায় করোনা প্রতিরোধে এবং কঠোরভাবে লকডাউন পালনের জন্য জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, উপজেলা প্রশাসনের পাশাপাশি বিজিবি ও সেনাবাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করছে।

নওগাঁ : করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের ব্যাপকতা রোধে দেশব্যাপী সর্বাত্মক লকডাউনের  প্রথম দিন সকাল ৬টা থেকে নওগাঁয় সর্বাত্মক লকডাউন পালিত হচ্ছে। শহরসহ গ্রামাঞ্চলের বিভিন্ন হাট বাজার দু’একটি ওষুধের দোকান ছাড়া সকল প্রকার দোকান পাট বন্ধ রয়েছে। বাস, ট্রাক, পিক-আপ, রিকশা ভ্যান, বেবীট্যাক্সী, টমটম, সিএনজিসহ সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ রয়েছে। শহরের গুরুত্বপূর্ণ মোড় সমূহে পুলিশ এবং জেলা প্রশাসনের কঠোর সতর্ক নজরদারি লক্ষ্য করা গেছে। সকল রাস্তায় যানবাহন নিয়ন্ত্রণে পুলিশ কড়া নিরাপত্তা ব্যবস্থ্ রয়েছে। জেলা প্রশাসক মো. হারুন-অর-রশীদ, পুলিশ সুপার প্রকৌশলী মো. আব্দুল মান্নান মিয়া সরাসরি রাস্তায় নেমে এসব ব্যবস্থা তদারকী করছেন। পুলিশ সুপার জানিয়েছেন জেলায় মোট ১ হাজার ৪শ’ পুলিশ সদস্য দায়িত্ব পালন করছে। পুলিশের পাশাপাশি সেনাবাহিনীর ৫টি টিম  এবং বিজিবি’র ৮টি টিম পুরো জেলায় টহল টহল প্রদান অব্যাহত রেখেছে।

বান্দরবান : পার্বত্য এ জেলায়ও পালিত হচ্ছে লকডাউন। সকাল থেকে পণ্যবাহী যান ও রিকশা  ছাড়া সকল ধরনের যানবাহন বন্ধ আছে। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দোকান পাট ছাড়া বন্ধ আছে শপিংমল।বান্দরবানের সড়কগুলোতে টহল দিচ্ছে সেনবাহিনী ও পুলিশ। এছাড়াও অলিতে গলিতে অভিযান পরিচালনা করছে ভ্রাম্যমাণ আদালতের টিম।জেলা প্রশাসনের সহকারী কমিশনার কায়েসুর রহমান জানান, সকাল থেকে ৪ টি টিম অভিযান পরিচালনা করছে। দুপুরে আরও ৪টি টিম অভিযান পরিচালনা করবে।

ভোলা : জেলায় নিষেধাজ্ঞা অমান্য করার দায়ে ১০৪ জনকে ১ লাখ ৩ হাজার ৯’শ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। সকাল থেকে দুপুর ২ টা পর্যন্ত জেলার ৭ উপজেলায় মোট ১৭টি মোবাইল কোর্ট পরিচালনা করে এই দন্ড প্রদান করা হয়। এসময় মোট ৯৯ টি মামলা দায়ের করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী মেজিস্ট্রেটরা অভিযানে নেতৃত্ব দেন। দুপুর দেড়টার দিকে একই কারণে শহরের উকিল পাড়া এলাকা থেকে মোর্শেদ (২৫) ও সিরাজ (১৯) নামের দুই যুবককে ৫ দিন করে কারাদন্ড প্রদান করেছে জেলা প্রশাসনের এক্সিকিউটিভ মেজিস্ট্রেট ইউছুফ হাসান। অতিরিক্ত জেলা মেজিস্ট্রেট সুজিত হাওলাদার এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, ১৮টি মোবাইল টিম মাঠে কাজ করছে। মানুষকে ঘরে থাকার জন্য গত কয়েক দিন ধরে আমরা সচেতন করতে কাজ করেছি। তাই আইন ভঙ্গ করলে কাউকে ছাড় দেয়া হচ্ছেনা বলে জানান তিনি। এদিকে সকাল থেকেই লকডাউন বাস্তবায়নে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের কঠোর অবস্থানে থাকতে দেখা গেছে। শহরের গুরুত্বপূর্ণ বিভিন্ন পয়েন্টে পুলিশের চেকপোষ্ট বসানো হয়েছে। অতিপ্রয়োজনীয় যানবাহন, রিক্সা ও পণ্যবাহী গাড়ি ছাড়া সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে। একইসাথে বন্ধ রয়েছে দোকান পাট, মার্কেট ও বিপনিবিতান।

টাঙ্গাইল : জেলায় লকডাউন কঠোরভাবে বাস্তবায়নে পুলিশ, র‌্যাব, বিজিবি ও আনসারসহ সেনাবাহিনী মাঠে। বৃহস্পতিবার বেলা ১১ টায় টাঙ্গাইল শহরের নিরালা মোড়ে বঙ্গবন্ধু সেনানিবাসের ক্যাপ্টেন ইসতিয়াকের নেতৃত্বে ১ প্লাটুন সেনাবাহিনী শহরে পরিদর্শন করে। এ সময় টাঙ্গাইল সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) খায়রুল ইসলামসহ পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। দায়িত্বপ্রাপ্ত সেনাবাহিনীর ক্যাপ্টেন ইসতিয়াক সাংবাদিকদের বলেন, মাস্ক পরিধানসহ সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে, জরুরি কাজ ছাড়া বের হওয়া যাবেনা। লকডাউন সফল করতে সকল প্রকার ব্যবস্থা সেনাবাহিনী নিবে। এদিকে লকডাউন কার্যকর করতে সেনাবাহিনী, জেলা-উপজেলা প্রশাসন ও পুলিশ বিভাগ যৌথভাবে কাজ করছে। জেলা প্রশাসক ড. আতাউল গণি জানান, পরিকল্পনা মন্ত্রণালয়ের সদস্য (সচিব) তিনি করোনা ভাইরাসকালীণ সময়ে জেলার দায়িত্বে রয়েছেন। এছাড়া জেলা সদর উপজেলায় ৫টি এবং ১১টি উপজেলা ২৪টি ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে মোবাইল টিম কাজ করে যাচ্ছে। সকাল থেকে জেলায় সেনাবাহিনীর ৭টি টিম কাজ করছে। প্রতি টিমে ৯ জন সদস্য রয়েছে। বিজিবি রয়েছে ২০ জন সদস্য। র‌্যাবের ৩টি পেট্টোল টিম রয়েছে। প্রতি টিমে ৮ জন সদস্য রয়েছে। আনসার রয়েছে ২০ জন সদস্য। এছাড়া জেলায় একশ’টি চেকপোস্ট স্থাপন করা হয়েছে।

জয়পুরহাট  : করোনাভাইরাস সংক্রমণের উর্ধগতি ঠেকাতে সারাদেশের ন্যায় জয়পুরহাটেও সরকারের ঘোষিত কঠোর লকডাউন ও   বিধিনিষেধ চলছে। লকডাউন পুরোপুরি ভাবে পালনের জন্য পুলিশের পাশাপাশি সেনা সদস্যরাও কাজ করছে বলে জানান, পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভূঞা।

দিনাজপুর :  জেলা শহরে করোনা সংক্রামণ বৃদ্ধি পাওয়ায় শহরের সরকারি কলেজ মোড়, উপশহর, মুন্সিপাড়া, চাউলিয়াপট্টি শহীদ মিনার মোড়, চাউলিয়াপট্টি বেড়ীবাধ মোড়সহ বিভিন্ন স্থানে যানবাহন ও পথচারীর চলাচল নিয়ন্ত্রণে রাস্তার উপর বাঁশ বেধে ব্যারিকেট দিয়ে রাস্তা বন্ধ করে দেয়া হয়েছে।

শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

আজকের বাংলা তারিখ

  • আজ রবিবার, ২৫শে জুলাই, ২০২১ ইং
  • ১০ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ (বর্ষাকাল)
  • ১৪ই জ্বিলহজ্জ, ১৪৪২ হিজরী
  • এখন সময়, সকাল ১১:০৮

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
১,১৫৩,৩৪৪
সুস্থ
৯৮৮,৩৩৯
মৃত্যু
১৯,০৪৬
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট

পুরাতন সংবাদ

July ২০২১
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Jun    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

নামাযের সময়সূচি

    Dhaka, Bangladesh
    রবিবার, ২৫ জুলাই, ২০২১
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:০১
    সূর্যোদয়ভোর ৫:২৫
    যোহরদুপুর ১২:০৫
    আছরবিকাল ৩:২৭
    মাগরিবসন্ধ্যা ৬:৪৫
    এশা রাত ৮:০৯
© All rights reserved © protidinjonotarchok.com
সাইট ডিজাইনার সালিকিন মিয়া সাগর-01867010788