1. admin@protidinjonotarchok.com : admin :
বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ০৫:১১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
ঢাকা ময়মনসিংহ মহাসড়কের,অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চলছে সুনামগঞ্জে নদীতে পাথর উত্তোলনের কারণে অসহায় মানুষের বসতবাড়ি নদীর গর্ভে বিলীন হওয়ার পথে নিউইয়র্কে প্রাণ গেল বাংলাদেশি ট্যাক্সি চালকের,.নেশাগ্রস্ত ড্রাইভারের গাড়ির ধাক্কায় কোম্পানীগঞ্জে ধলাই সেতু ঘেঁষে অবাধে বালু উত্তোলন গৌরীপুর শিল্পী গোষ্টীর সভাপতি আলী মনসুর আর নেই রংপুরে কাউনিয়ায়,সরকারি অর্থ যাচ্ছে জলে লক্ষ্মীপুর কমলনগরে প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত সুনামগঞ্জে মুসলিমপুরের নদীতে রাস্তা বিহীন ব্রিজ দ লক্ষ্মীপুর কমলনগরে যাত্রীবাহী লেগুনার ধাক্কায় ছাত্রদল নেতার মৃত্যু শেরপুরের নকলায় রাতের আধাঁরে পাটক্ষেত কেটে বিনষ্ট করেছে,দূর্বৃত্তরা

শ্রীপুর পৌরসভার,পৌর কর্মকর্তারা দের কোটি টাকার বেশি আত্মসাৎ করেছে

ডেস্ক নিউজ
  • আপডেট টাইম: বৃহস্পতিবার, ৩ জুন, ২০২১
  • ১৭২ বার দেখা

(পর্ব -২)

নিজস্ব প্রতিনিধি গাজীপুর ঃ- গাজীপুরের শ্রীপুর পৌরসভার প্রায় ১ কোটি ৬০ লাখ টাকা আত্মসাৎ করা হয়েছে বলে অভিযোগ পাওয়া যায়। এমন চাঞ্চল্যকর তথ্য নিয়ে গুন জুর শুরু হয়েছে পৌর এলাকাবাসীর মুখে। এমন চাঞ্চল্যকর তথ্যর খবর পেয়ে একটি অনুসন্ধানী টিম মাঠে কাজ শুরু করে, আর এই তথ্য বের করতে গিয়ে, অনুসন্ধানী টিম এর কাছে বেরিয়ে আসে আরও নানান অনিয়মের তথ্য।

 


শ্রীপুর পৌর সভার দুই অর্থ বছরে কর আদায় করে সরকারি তহবিলে জমা না দিয়ে ওই টাকা আত্মসাৎ করা হয়েছে বলে জানা গেছে। এ ঘটনায়পৌরসভার গঠিত তদন্ত কমিটির তিনজন কর্মকর্তাকে অভিযুক্ত করে জড়িতদের থেকে অর্থ আদায় ও তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়ার সুপারিশ করলেও গতকাল দুপুর পর্যন্ত ওই তিন কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় কোন ব্যবস্থা নেয়া হয়নি। তদন্ত কমিটিতে কাউন্সিল আলী আজগর কে আহাবায়ক করে এবং পৌর কর্মকর্তা হিসাব রক্ষক ইদ্রিস আলী, সহকারী রফিকুল ইসলাম ও পৌর সচিব সরকার দলিল উদ্দিন কে সদস্য করে চারজন বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটির প্রধান ওয়ার্ড কাউন্সিলর আলী আজগর ও পৌর সচিব সরকার দলিল উদ্দিন তিনি জানান, কমিটি গঠনের প্রায় সাড়ে তিন মাস পর,৩১ শে মে ২০২১ইং তারিখে(সোমবার) প্রতিবেদন জমা দেয়া হয় শ্রীপুর পৌর মেয়র আনিসুর রহমান এর কাছে । টাকা আত্মসাতে জড়িতরা হলেন- কর আদায়কারী মোঃশফিউল আলম রায়হান, সহকারী কর আদায়কারী ফাহিমা সানজিদা ও জান্নাতুল ফেরদৌস। গত সোমবার পৌর মেয়রের কাছে দাখিল করা তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, আত্মসাৎ করা টাকার মধ্যে ফাহিমা সানজিদ ৫২ লাখ ও জান্নাতুল ফেরদৌস নিয়েছেন দুই লাখ ৩৬ হাজার। বাকি সব টাকা গেছে শফিউল আলম রায়হানের পকেটে গিয়েছে বলে জানাযায় প্রতিবেদনের সূত্রে।কিন্তু পৌর এলাকাবাসীর মনে বারবার একটা বিষয় নিয়ে ঘুরপাক খাচ্ছে যে, কর আদায়কারীর রশিদ বই স্টোরকিপার তৌফিক এর কাছে জমা না দিয়ে, সে একটার পর একটা রসিদ বই শফিউল আলম রায়হান কি ভাবে স্টোরকিপারের কাজ থেকে নিয়ে আসলো।কেনই বা ষ্টোরকিপার তৌফিক বই জমা নেননি, আর হিসাব রক্ষক ইদ্রিস আলী তিনি কেনো অর্থ বছরের হিসাব নেওয়ার চেষ্টা করেননিই কেনো?এবং পৌর সচিব সরকার দলিল উদ্দিন এর সকল দায়িত্বের অধিকারী তিনি, সেও কেনো এই বিষয় গুলি নিয়ে কাজ করেননি,কেনো তিনি দেওয়া দায়িত্ব সঠিক ভাবে পালন করেননি? তাহলে কি তিনি বর্তমান সরকারের উন্নয়ন চাননি?নাকি অফিসে না এসে বাসায় থেকে নাকে তৈল দিয়ে ঘুমিয়ে থাকতেন তিনি?নাকি এই অর্থের তিনি ও কি ভাগ নিতেন পৌর সচিব সরকার দলিল উদ্দিন?প্রতি বছর জুন মাসে অডিট টিম অডিট করার কথা থাকলেও,তারা ঢাকা থেকে এসে নিয়মিত অডিট করে যেতেন। অডিটর শাজাহান গং তারা কিভাবে অডিটের ফাইনাল রিপোর্ট প্রধান করিতেন এমন প্রশ্ন জাগে পৌর এলাকাবাসীর মনে।তাহলে কি ধরে নিবো তারাও টাকার বিনিময়ে অডিটররা ফাইনাল রিপোর্ট প্রধান করেছেন।পৌর এলাকাবাসী আরও জানান, এখানে একটা বড় ধরনের সিন্ডিকেট তৈরি হয়েছে,এমন টাই ভাবছেন পৌর এলাকাবাসী।

এই বিষয়ে পৌর সচিব সরকার দলিল উদ্দিনের কাছে জানতে চাইলে তিনি মোটো ফোনে জানান, তদন্ত কমিটি গঠন করা হয়েছিল, ঘটনা তদন্ত করে প্রতিবেদন মেয়র আনিসুর রহমান এর কাছে জমা দেওয়া হয়েছে, এই বিষয়ে বিভাগীয় ব্যবস্তা গ্রহণ করা হবে বলে জানান তিনি। অনুসন্ধানী সাংবাদিক সচিব সরকার দলিল উদ্দিন কে মোটো ফোনের এক প্রশ্ন করলে, তিনি প্রশ্নের উত্তর দিতে গিয়ে মাফ ও ভুল শিকার করেন তিনি।

পৌর হিসাবরক্ষক ইদ্রিস আলী জানান, ২০১৯-২০২০ অর্থবছরের আদায়কৃত রশিদ জমা দেয়ার জন্য কর আদায়কারী শফিউলকে লিখিতভাবে আদেশ দিলেও তিনি রশিদ বই জমা দেননি। তাছাড়া তিনি হিসাব শাখার প্রত্যয়ন ব্যতীত রশিদ বই ইস্যু না করার জন্যও স্টোরকিপার তৌফিককে লিখিত নির্দেশনা দিয়েছিলেন বলে জানান তিনি। কিন্তু তারা লিখিতো অভিযোগ আমলে নেইনি বলে জানাযায়।পরে পৌর সচিব সরকার দলিল উদ্দিনের নেতৃত্বে কার্যালয়ে আলমারি খুলে, কর আদায়ের কয়েকটি রশিদ বই এর পাতায় গরমিল দেখা যায়।পৌর কর্মকর্তা শফিউল আলম রায়হান আদায়কৃত রাজস্ব পৌর তহবিলে জমা না দিয়ে আত্মসাৎ করেছেন বলে তদন্তে সত্যতা পাওয়া যায়।( বিস্তারিত আসছে ৩ য় পর্বে -)

শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

আজকের বাংলা তারিখ

  • আজ বৃহস্পতিবার, ১৭ই জুন, ২০২১ ইং
  • ২রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ (বর্ষাকাল)
  • ৬ই জ্বিলকদ, ১৪৪২ হিজরী
  • এখন সময়, ভোর ৫:১১

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
৮৩৩,২৯১
সুস্থ
৭৭১,০৭৩
মৃত্যু
১৩,২২২
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট

পুরাতন সংবাদ

June ২০২১
Mon Tue Wed Thu Fri Sat Sun
« May    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

নামাযের সময়সূচি

    Dhaka, Bangladesh
    বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৩:৪৪
    সূর্যোদয়ভোর ৫:১১
    যোহরদুপুর ১১:৫৯
    আছরবিকাল ৩:১৭
    মাগরিবসন্ধ্যা ৬:৪৭
    এশা রাত ৮:১৫
© All rights reserved © protidinjonotarchok.com
সাইট ডিজাইনার সালিকিন মিয়া সাগর-01867010788
themesbazar_newssitedesign